আজ সারাদেশের মতো বরিশালেও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দূর্গাপূজা

অক্টোবর ০৮ ২০১৯, ১১:৪৩

অপূর্ব বাড়ৈ/ফাইজুল ইসলাম ॥ আজ বিজয়া দশমী। সারাদেশের মতো বরিশালেও অনুষ্ঠিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘটকে (ঘোড়া) চড়ে মর্তলোকে (পৃথিবী) আসেন। আর দেবী স্বর্গালোকে বিদায়ও নেবেন ঘটকে (ঘোড়ায়) চড়ে।

গত ৪ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের ৫ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেন। বরিশাল মহানগরী ও জেলার দশ উপজেলায় এবছর মোট ৬১৩টি মন্ডপে চলছে এ দুর্গোৎসব।

৫ দিনব্যাপী দুর্গোৎসব উপলক্ষে বরিশালের মন্দিরে মন্দিরে ঢাকের বাজনার পাশাপাশি চলছে ধর্মীয় গান। পূজা উপলক্ষে ভক্তরা মন্দিরে মন্দিরে প্রার্থনা করছেন। নগরীর শীতলাখোলা শ্রী শ্রী ভোলানাথা মন্দির পূজা উদযাপন পরিষদের আহবায়ক অপর্না খান বলেন, মা এবার ঘটকে এসেছে আর যাবেনও ঘটকে। আমরা দেশ ও জাতির মঙ্গল কামনায় মায়ের কাছে প্রার্থণা করেছি। শ্রী শ্রী শংকর মঠ পূজা উদযাপন কমিটির সভাপতি কিশোর দে বলেন, মা এবার এসেছে ঘটকে আর যাবেনও ঘটকে। আজ বিজয়া দশমীতে আমরা মাকে বিদায় জানাবো। এবার প্রশাসনের পক্ষ থেক ব্যপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমরা প্রশাসনকে ধন্যবাদ জানাই। শিক্ষার্থী বিজয় দাস বলেন, প্রতিবারের মতো এবারও মা এসেছে আশির্বাদ নিয়ে, আমরা বিভিন্ন পূজা মন্ডপ ঘুরেছি, অনেক আনন্দ করতেছি এবার।

শারদীয় দুর্গা উৎসব উপলক্ষে জেলা ও নগরীর মন্দিরগুলো সাজানো হয়েছে নবরূপে। আজ (০৮ অক্টোবর) বিজয়া দশমী, প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এই দূর্গাপূজা। উৎসব নির্বিঘ্ন ও শান্তিপূর্ণ করতে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

জেলা প্রশাসক এস,এম অজিয়র রহমান জানায়, প্রতিবারের মতো এবারও সকল ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এবার বরিশালে উৎসবমূখর ভাবেই পূজা উদযাপন হচ্ছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো: শাহাবুদ্দিন খান বলেন, এবার পূজার পরিবেশ স্বাভাবিক রাখতে সকল ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। পূজার শুরু থেকেই এই ব্যবস্থা করা হয়েছে এবং এটি শেষ পর্যন্ত থাকবে।