বরিশালে বর্ষার মৌসুমে বেড়েছে চাই-বুচনার কদর ॥ বিক্রিতে মিলছে না শ্রমের মূল্য

জুলাই ০৯ ২০২০, ১২:১৪

বার্তা প্রতিবেদক ॥ বরিশালে চলতি বর্ষা মৌসুমের গ্রামাঞ্চলের খাল-বিলের পানি বৃদ্ধি হওয়ায় দেশীয় প্রজাতির মাছ ধরার ফাঁদের কদর বেড়েছে স্থানীয় হাট-বাজারগুলোতে। মাছ শিকারীদের পছন্দমত ফাঁদ তৈরিতে এখন ব্যস্থ সময় পার করছেন ফাঁদ তৈরির কারিগররা।

 

পাশাপাশি বিভিন্ন হাট-বাজারগুলোতে বাইন্না, চাই-বুচনা বিক্রির শুরু করেছেন ব্যবসায়ীরা। বর্ষায় বিলাঞ্চলে পানি বৃদ্ধির সাথে সাথে মাছ শিকারীরা নানান প্রজাতির ফাঁদ দিয়ে মাছ শিকার করছেন। এরমধ্যে সবচেয়ে বেশি ফাঁদ বিক্রি হচ্ছে বরিশাল জেলার গৌরনদী, আগৈলঝাড়া, উজিরপুর উপজেলা সহ বিভিন্ন হাট-বাজারগুলোতে।

 

জেলার গৌরনদী উপজেলার মাহিলাড়া বাজারের ব্যবসায়ী স্বপন ঘরামী, সুনীল দেওয়ান জানান, দীর্ঘ বছর যাবত তিনি মাহিলাড়া হাটে বাইন্না, চাই-বুচনা বিক্রি করে আসছেন। নিজে এবং বিভিন্ন এলাকার কারিগড় এনে ফাঁদ তৈরি করে প্রতি বুধ ও শনিবারের হাটে এগুলো বিক্রি করেন। পূর্বে বাঁশ ও শ্রমিকের মূল্যে কম থাকলেও সময়ের ব্যবধানে সবকিছুর মূল্যে বেড়েছে। ফলে ফাঁদের দামও কিছুটা বেড়েছে। এরমধ্যে করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় দূরদূরান্তের ক্রেতারা কিছুটা কম আসছেন। ফলে গত বছরের চেয়ে এবছর কিছুটা কম বিক্রি হচ্ছে।

 

মাহিলাড়া বন্দর ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ শহিদুল ইসলাম জানান, মাহিলাড়া হাট থেকে পাশর্^বর্তী আগৈলঝাড়া, উজিরপুর ও কালকিনি উপজেলার যোগাযোগ ব্যবস্থা ভাল থাকায় সড়ক ও নৌ-পথে প্রতি হাটে ক্রেতারা এসে পছন্দমত ফাঁদ কিনে নিয়ে যাচ্ছেন।

 

যার ফলে এখানে যেমন ক্রেতা কম তেমনি বেচা বিক্রিতেও তেমন লাভবান হওয়া যাচ্ছে না। এক কথায় বলতে গেলে এসব বিক্রি করে শ্রমের মূল্য আসে না।