এমপিওভুক্তির দাবিতে ভোলায় অনার্স-মাস্টার্স শিক্ষকদের মানববন্ধন

জুলাই ১২ ২০২০, ১৫:৫১

ভোলা প্রতিবেদক॥ এমপিওভুক্ত বেসরকারি কলেজের নন-এমপিও অনার্স-মাস্টার্স স্তরের ৫ হাজার পাঁচশো শিক্ষককে এমপিওভুক্তির দাবিতে করোনার পরিস্থিতির মধ্যেই রবিবার (১২ জুলাই) ভোলা প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স- মাস্টার্স শিক্ষক ফোরাম ভোলা জেলা।

 

মানববন্ধন ও সীমিত আকারে অনুষ্ঠিত সমাবেশে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স- মাস্টার্স শিক্ষক ফোরামের নেতারা জনবল কাঠামোতে অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকদের অন্তর্ভুক্ত করে এমপিওভুক্তির দাবি জানান।

 

সমাবেশে নেতারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী প্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেওয়ার নির্দেশনা থাকলেও তা মানা হয় না। কোনও কোনও প্রতিষ্ঠান থেকে মাত্র ৩ থেকে ৮ হাজার টাকা সম্মানী দেওয়া হলেও কয়েকমাস ধরে তাও দেওয়া হচ্ছে না। এছাড়া দেশের বেশিরভাগ কলেজ থেকে কোনও টাকাই দেওয়া হয় না। এসব প্রতিষ্ঠান থেকে বিগত ২৮ বছরে প্রায় ৪০ লাখ শিক্ষার্থী উচ্চশিক্ষা নিয়ে বিভিন্ন সেক্টরে কর্মে যোগদান করেছেন। অথচ শিক্ষকরা মানবেদন জীবন-যাপন করছেন।

 

বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফোরামের ভোলা জেলা আহ্বায়ক জসিম উদ্দিনের সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশে অংশ নেন সংগঠনের যুগ্ম-আহ্বায়ক আবদুস শহীদ, সদস্য সচিব বিপ্লব কুমার মন্ডল, সংগঠনের সদস্য মাসুমা কালেদা, আফজাল হোসেন, মামুনসহ শিক্ষক নেতারা।

 

দেশের ৫ শতাধিক কলেজের অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকরা এই পরিস্থিতির মধ্যে পড়েন। তবে গত কয়েক বছরে দুই শতাধিক কলেজ জাতীয়করণ করে সরকার।