সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন নিয়ে পাল্লাপাল্টি কর্মসূচি

জুলাই ১২ ২০২০, ১৫:৫৯

বার্তা প্রতিবেদক॥ বরিশালের ঐতিহ্যবাহী সরকারি বরিশাল কলেজের নাম মহত্মা অশ্বিনী কুমার দত্তের নামে করার দাবী এবং অপরিবর্তিত রাখার দাবিতে বরিশালে পৃথক কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

 

প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে ওই কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। আজ রবিবার সকালে জেলা প্রশাসক এস,এম অজিয়র রহমানের মাধ্যমে এ স্মাকলিপি দেওয়া হয়।

 

এসময় বরিশাল সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও কলেজের সাবেক ছাত্র রফিকুল ইসলাম খোকন দৈনিক আজকের তালাশকে বলেন,‘বরিশাল কলেজ আমাদের বরিশালের ঐতিহ্য, আমরা এখানে পড়াশুনো করেছি, অশ্বিনী কুমার দত্ত একজন সম্মানিত ব্যক্তি আমরা চাই তাকে নিয়ে একটি হল বা ভবনের নামকরন করা হোক।’

 

পরে বরিশাল শিক্ষাবোর্ড চেয়ারম্যানের কাছে একটি স্মারকলিপি প্রদান করা হয়।

 

অন্যদিকে দুপুরে বরিশাল রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন করে মহত্মা অশ্বিনী কুমার দত্তের নামে করার দাবী জানিয়েছেন মহত্মা অশ্বিনী কুমার স্মৃতি সংসদ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মহত্মা অশ্বিনী কুমার স্মৃতি সংসদের সভাপতি সেহাংঞ্চু বিশ্বাস। এসময় সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও প্রবীণ আইনজিবী এ্যাডভোকেট এসএম ইকবাল, শিক্ষাবীদ শাহ্ সাজেদা সহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

এর আগে গতকাল শনিবার সকাল সাড়ে ১১টায় বরিশাল নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে বৈরী আবহওয়া উপেক্ষা করে এ মানববন্ধন করা হয়। কলেজের সাবেক শিক্ষার্থী ও বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা দুই দিন ধরে নানা কর্মসূচির মাধ্যমে কলেজের নাম পরিবর্তনের চেষ্টার প্রতিবাদ জানান।