বরিশালের করোনায় বিপর্যস্ত ছিন্নমূল মানুষগুলো

জুলাই ১৩ ২০২০, ০৬:৪৪

শাহপরান হাওলাদার সুজন॥ বৈশ্বিক মহামারী কোভিড-১৯ করোনাকালীন মুহূর্তে যেখানে পুরো বিশ্ব স্থবির হয়ে পড়েছে ঠিক সেই সময় দেশের অসহায় মানুষগুলোর জীবনও যেন বিপযস্ত হয়ে পরেছে।

 

বিভিন্ন জায়গায় পথশিশু অসহায় মানুষ যাদের নেই কোনো ঘরবাড়ি কিংবা বসতভিটা সড়কের আশেপাশে কিংবা লঞ্চ টার্মিনাল হচ্ছে যাদের থাকার তীর্থস্থান তাদেরকে ছুঁতে পারেনি ভয়াল করোনা ভাইরাস।

 

দেশের বিভিন্ন জেলার ন্যায় বরিশাল নদী বন্দর এলাকায় ও দেখা গেছে একই চিত্র। বরিশাল নদী বন্দরে কিংবা তার আশে পাশের ঘুরে দেখা যায় অসহায় ছিন্নমূল শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সের নারী-পুরুষ তারা দীর্ঘদিন যাবৎ রয়েছে নদী বন্দর এলাকায় যাদের দেখার কেউ নেই। তাদেরকে নিয়ে দেখা গেছে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে করোনাকালীন মুহূর্তে খাদ্য সামগ্রী বিতরণ কিংবা পোশাক সামগ্রী বিতরণ থেকে শুরু করে হ্যান্ড স্যানিটাইজার মাক্সসহ বিভিন্ন প্রয়োজনীয় সুরক্ষার সামগ্রী বিতরণ করতে।

 

এসব মানুষের ঘরবাড়ি কিংবা বসতভিটা না থাকায় নদী বন্দর এলাকায় যেন তাদের আশ্রয়স্থল হয়ে উঠেছে। এই করোনাকালীন মুহূর্তে তাদের পাশে এসে যে ব্যক্তিবর্গরা দাঁড়িয়েছিলেন তাদেরকে দেখলেই যেন ছুটে চলে যান আর্তনাদের ভাষায় ‘কি যেন তাদের জন্য সুখবর আসছে, এই বুঝি তাদের কোনো থাকার ব্যবস্থা কিংবা খাওয়া ব্যবস্থা করছে’।

 

আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা উপক্ষ্যে এসব মানুষগুলো পথ চেয়ে রয়েছেন সমাজের বিত্তবান ব্যক্তিদের আশায়। বিত্তবানদের ভালোবাসায় ভরে উঠুক এসব অসহায় ও ছিন্নমূল মানুষগুলোর জীবন এমনটি প্রত্যাশা সকলের।