বাদ জুমা শুরু হচ্ছে ঐতিহাসিক চরমোনাইয়ের মাহফিল

নভেম্বর ২৭ ২০২০, ০৪:০৮

বার্তা বরিশাল প্রতিবেদক॥ স্বাস্থ্যবিধি প্রতিপালনের সব ধরনের ব্যবস্থা রেখেই আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে বরিশালের চরমোনাই দরবার শরীফের ৩ দিনব্যাপী বার্ষিক (অগ্রাহায়ন) ওয়াজ মাহফিল। ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর পীর সাহেব চরমোনাই মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম জুমা বাদ উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে এবারের মাহফিলের শুভ সূচনা করবেন।

মাহফিলে পীর সাহেব ছাড়াও ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম, সৈয়দ ইছহাক মুহাম্মদ আবুল খায়ের, মোসাদ্দেক বিল্লাহ আল মাদানীসহ দেশের খ্যাতনামা ওলামায়ে কেরামগন গুরুত্বপূর্ণ বয়ান করবেন। আগামী সোমবার সকাল ৮টায় পীর সাহেব চরমোনাই আখেরী মোনাজাতের মাধ্যমে এবারের মাহফিলের পরিসমাপ্তি টানবেন।

চরমোনাই ইউপি চেয়ারম্যান সৈয়দ ইছহাক মুহাম্মদ আবুল খায়ের জানান, তেমন কোন প্রচার-প্রচারণা না থাকলেও চরমোনাই মাদ্রাসা মাঠের তিন-চতুর্থাংশ আজ বিকেলের মধ্যে মুসুল্লীতে পরিপূর্ণ হয়েছে। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি রক্ষায় বিনামূল্যে বিতরণের জন্য ১ লাখ মাস্ক রাখা হয়েছে। বিভিন্ন স্থানে হ্যান্ড স্যানিটাইজার এবং হাত ধোয়ার ব্যবস্থা রাখা হয়েছে।

আয়োজক কমিটি সূত্র জানায়, ইতিমধ্যে মাহফিলের প্যান্ডেল নির্মাণসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চারদিকে ধানক্ষেত এবং পানি থাকায় মাহফিলের জন্য মাদ্রাসার মূল মাঠসহ আরও একটি মাঠ প্রস্তুত রাখা হয়েছে। বিদ্যুৎ বিভ্রাট হলে বিকল্প হিসেবে দুটি জেনারেটর রাখা হয়েছে। আগত মুসুল্লীদের ওজু-গোসলের জন্য ২টি পুকুর, ৩ টি সাবমার্সিবল মটর এবং ৬টি গভীর নলকূপসহ সহস্রাধিক পানির টেপ বসানো হয়েছে। স্থায়ী ৩ শতাধিক টয়লেট সহ অস্থায়ী আরও ৩ শতাধিক টয়লেট স্থাপন করা হয়েছে। অসুস্থদের চিকিৎসা সেবার জন্য ৫০ শয্যা বিশিষ্ট অস্থায়ী হাসপাতালে ২জন এমবিবিএস ডাক্তার এবং শতাধিক মুজাহিদকে দায়িত্ব দেয়া হয়েছে। আইন শৃঙ্খলা রক্ষায় স্থানীয়ভাবে ৫ শতাধিক মুজাহিদ ছাড়াও র‌্যাব-পুলিশ এবং গোয়েন্দা সংস্থা সর্বোচ্চ সতর্ক রয়েছে।